হাজার হাজার ভক্ত রথের দড়িতে টান দিয়ে দুর্গাপুরের স্টিল টাউনশিপের ইস্কন মন্দিরের প্রভু জগন্নাথ, বলরাম ও শুভদ্রাকে মাসির বাড়ি সিটি সেন্টারের চতুরঙ্গ ময়দানে পৌঁছে দিলেন। আট দিন চতুরঙ্গ ময়দানে থাকার পর উল্টো রথে প্রভু জগন্নাথ, বলরাম ও শুভদ্রা ফের মন্দিরে ফিরবেন। সেই উপলক্ষে হাজার হাজার ভক্ত সমাবেশ হয় স্টিল টাউনশিপে রথের যাত্রা পথে।

বৃহস্পতিবার দুপুর আড়াইটা নাগাদ দুর্গাপুরের মহকুমাশাসক অনির্বাণ কোলে, দুর্গাপুরের মেয়র দিলীপ অগস্তি ও ডিএসপির আধিকারিক পিকে প্রধান হাজার হাজার ভক্ত সমাগমের মাঝে দুর্গাপুরের স্টিল টাউনশিপ সুভাষ চন্দ্র রোডের ইস্কন মন্দিরের রথের পথ ঝাঁটা দিয়ে পরিষ্কার করে রথের দড়িতে টান দিয়ে রথ যাত্রার সূচনা করেন। হাজার হাজার ভক্ত সেই রথ টেনে খোল করতাল কীর্তন সহ বিশাল শোভাযাত্রা সহকারে সন্ধ্যা সাড়ে ছয়টা নাগাদ রথে উপবিষ্ট প্রভু জগন্নাথ, বলরাম ও শুভদ্রাকে মাসির বাড়ি সিটি সেন্টারের চতুরঙ্গ ময়দানে পৌঁছে দেন। রথের যাত্রা পথে মহিলা ভক্তরা আল্পনা দিয়ে সাজিয়ে তোলেন।

দুর্গাপুরের স্টিল টাউনশিপের রাজেন্দ্র প্রসাদ অ্যাভিনিউর জগন্নাথ মন্দিরে রথের দড়িতে টান দিতে এদিন অগণিত ভক্ত সমাগম হয়। রাজেন্দ্র প্রসাদ অ্যাভিনিউর জগন্নাথ মন্দির থেকে রথ পৌঁছয় মাসির বাড়ি চিত্রালয় মেলা ময়দানে। আট দিন চিত্রালয় মেলা ময়দানে ভগবান জগন্নাথ, বলরাম ও শুভদ্রা অস্থায়ী মন্দিরে থেকে ফের উল্টো রথে মন্দিরে ফিরবেন। রথযাত্রা উপলক্ষে চিত্রালয় ময়দানে মেলারও সূচনা হয় আজ। তাছাড়া উখড়ার রাজাদের ২৫০ বছরের পিতলের রথ ও পানাগড় রেল পাড়ের রথযাত্রাতেও প্রচুর ভক্ত সমাগম ঘটে। রথ যাত্রা উপলক্ষে দুর্গাপুরের বিভিন্ন এলাকায় পুলিশি নিরাপত্তা ছিল চোখে পড়ার মতো।

বর্ধমান ডট কম-এর খবর নিয়মিত আপনার ফেসবুকে দেখতে চান?







Like Us On Facebook