মঙ্গলবার বর্ধমান রেলওয়ে ওভারব্রিজের উদ্বোধন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সন্ধ্যা থেকে বর্ধমান রেলওয়ে ওভারব্রিজের উদ্বোধন নিয়ে ওঠা কেন্দ্র–রাজ্য টানাপোড়েনের মধ্যে মঙ্গলবার মেদিনীপুরের বীরসিংহ গ্রাম থেকে এই ব্রিজের উদ্বোধন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন বর্ধমান শহরে এই ব্রিজের উদ্বোধন অনুষ্ঠানে হাজির ছিলেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মত তিনিই প্রদীপ জ্বেলে ফিতে কেটে উড়ালপুলের উদ্বোধন করেন। এদিন বক্তব্য রাখতে গিয়ে সুব্রত মুখোপাধ্যায় দাবি করেছেন, এই প্রকল্পের জন্য সিংহভাগ টাকাই দিয়েছে রাজ্য সরকার। এমনকি খোদ মমতা বন্দ্যোপাধ্যায়ই এই ব্রিজের নকশার অনুমোদন করেছিলেন। এদিন সুব্রতবাবু জানিয়েছেন, দ্বিতীয় হুগলী সেতুর পরই এই ধরণের একটি সেতু গোটা দেশের কাছে গর্ব। তিনি চান, খোদ মুখ্যমন্ত্রী যাঁর কল্পনাপ্রসূত এই ব্রিজ তিনি নিজে হেঁটে ব্রিজে উঠুন।

এদিকে, এদিন ব্রীজের উদ্বোধন হলেও বিতর্ক আরও তুঙ্গে উঠল। কারণ, এদিন উদ্বোধন উপলক্ষ্যে ব্রিজের বিভিন্ন অ্যাপ্রোচ রোডে নির্মাণসংস্থার দেওয়া ব্যারিকেডকে সরিয়ে দেওয়া হয় জেলাশাসক বিজয় ভারতীর নির্দেশে। একদিকে, যখন ব্রিজের উদ্বোধন পর্ব চলছে সেই সময় এদিনও ব্রিজের কিছু কিছু জায়গায় কর্মীদের কাজ করতে দেখা গেছে।

উল্লেখ্য, কেন্দ্র ও রাজ্যের যৌথ উদ্যোগে তৈরি এই প্রকল্পের মোট খরচ হয়েছে ২৮৭.৮৯ কোটি টাকা। অথচ এদিন এই উড়ালপুল উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন না কোন রেলের প্রতিনিধি। এদিন বর্ধমান স্টেশন ম্যানেজার স্বপন অধিকারী জানিয়েছেন, এব্যাপারে তিনি কিছু বলতে পারবেন না, যা বলার রেলদফতরের আধিকারিকরাই বলবেন। অপরদিকে, রেল সূত্রে জানা গেছে, এই ব্রিজ নির্মাণকারী সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেড সোমবারই জানিয়েছে, এখনও ব্রিজের ভার বহন ক্ষমতা পরীক্ষা করা হয়নি। যে কেবল লাগানো হয়েছে তা সঠিকভাবে কাজ করছে কিনা বিশেষজ্ঞ দিয়ে তা পরীক্ষা করা হয়নি। ৬টি পিলার সম্পর্কেও এখনও পরীক্ষা বাকি রয়েছে। ট্রাফিক ও গাড়ি নিয়ন্ত্রণের বিষয়টিও এখনও খতিয়ে দেখা হয়নি। এছাড়াও ব্রিজের নিরাপত্তার বিষয়টিও খতিয়ে দেখা বাকি রয়েছে। তাই সোমবারই তাঁরা চিঠি দিয়ে জানিয়ে দেয় ব্রিজ চালু করার জন্য আরও কয়েকদিন প্রয়োজন। এদিকে, রেল বিকাশ নিগম লিমিটেডের পক্ষ থেকে এই চিঠি সম্পর্কে এদিন অনুষ্ঠানে আসা রাজ্য সরকারের পূর্ত দপ্তরের চীফ ইঞ্জিনিয়ার জানিয়েছেন, এব্যাপারে রেল বিকাশ নিগম লিমিটেড তাঁদের কিছু জানায়নি। বরং তাঁরা জানিয়েছিল ব্রিজ উদ্বোধনের জন্য প্রস্তুত। যে কোনোদিনই চালু করা যেতে পারে। তারপরই এই দিন ঘোষণা করা হয়।


Like Us On Facebook